এসএনবি নিউজ ডেস্ক:


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল হবে হবে করেও হচ্ছে না। তবে স্থানীয় সময় শুক্রবারের মধ্যে ফল পাওয়া যেতে পারে বলে আশ্বাস দিচ্ছে গণমাধ্যমগুলো। গোটা বিশ্ব এখন দেশটির চার অঙ্গরাজ্যে ভোটের ফলের দিকে তাকিয়ে। এর মধ্যে সবশেষ পেনসিলভানিয়াসহ তিনটি রাজ্যেই ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন।

গণনা চলতে থাকা পেনসিলভানিয়া রাজ্যে শুরু থেকেই এগিয়ে ছিলেন ট্রাম্প। কিন্তু বাংলাদেশ সময় শুক্রবার রাতে নাটকীয়ভাবে এগিয়ে গেলেন বাইডেন।

মার্কিন গণমাধ্যমের তথ্যে দেখা যাচ্ছে, সেখানে সাড়ে ৫ হাজারের বেশি ভোটে এগিয়ে গেছেন তিনি। এ নিয়ে তিনি তিনটি রাজ্যে এগিয়ে থাকলেন।

হাড্ডাহাড্ডি লড়াই চলা এই রাজ্যে ইলেকটোরাল ভোট ২০টি।

এরইমধ্যে প্রায় ৬৬ লাখ ভোট গণনা শেষ হয়েছে পেনসিলভানিয়ায়। পোস্টাল ভোট এখনও আসছে। পোস্টাল ভোটগুলো গণনা শুরু হতেই বাইডেন এগিয়ে যাচ্ছেন। ধারনা করা হচ্ছে, সেখানকার পোস্টাল ভোটই বাইডেনকে জিতিয়ে দেবে।

এর আগে ট্রাম্পের দখলে থাকা জর্জিয়ায় এগিয়ে যান বাইডেন। এ রাজ্যে ইলেকটোরাল ভোট ১৬টি। এছাড়া আগে থেকেই তিনি এগিয়ে আছেন ৬ ইলেকটোরাল ভোটের নেভাদা রাজ্যে।

পেনসিলভানিয়া ও জর্জিয়ায় যদি বাইডেন জিতে যান, তাহলে ট্রাম্পের বিদায় নিশ্চিত।

পেনসিলভানিয়া আর জর্জিয়া ছাড়াও নেভাদা এবং অ্যারিজোনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। নেভাদায় ৮৯ শতাংশ ভোট গণনা হয়েছে। রাজ্যের নির্বাচনী কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার সন্ধ্যার হিসাবে আনুমানিক এক লাখ ৯০ হাজার ভোট গণনা বাকি ছিল। অ্যারিজোনায় বাইডেনকে বিজয়ী ঘোষণা করেছে কিছু গণমাধ্যম।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচিত হতে এগিয়ে থাকা নর্থ ক্যারোলাইনা ছাড়াও অ্যারিজোনা, নেভাদা ও জর্জিয়ার মধ্যে যে কোনো তিনটিতে এবং পেনসিলভানিয়ায় জিততে হবে ট্রাম্পকে। তবে এটা অসম্ভব না হলেও ভোট গণনার এই শেষ মুহূর্তে এসে তিন রাজ্যে বাইডেনকে টপকানো এবং চার রাজ্যে তার জয়ের বিষয়টি অতি নাটকীয়।

Sharing is caring!