মার্কিন নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবার পর এরইমধ্যে ফলাফল নিয়ে শুরু হয়েছে নাটকীয়তা। চূড়ান্ত ফল ঘোষণার আগেই হোয়াইট হাউজের সামনে আনন্দ উল্লাস করেছেন বাইডেন সমর্থকরা। অন্যদিকে সুইং স্টেটের ভোটের ফলাফলের আগেই নিজেকে বিজয়ী ঘোষণা করে রেখেছেন ডোনাল্ড ট্রাম্প। ফলাফল নিয়ে সংঘাতের শংকায় বন্ধ হয়ে যাচ্ছে মার্কেটগুলো।

এবারের মার্কিন নির্বাচন নিয়ে নাটকীয়তার শেষ নেই। সব রাজ্যের ভোট গণনা বাকি থাকতেই নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। সুনির্দিষ্ট প্রমান ছাড়াই তুলেছেন ভোট জালিয়াতির অভিযোগ। আর বাকি রাজ্যের ভোট গণনা বন্ধের দাবিতে তার উচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্তের ফলে এবার নির্বাচন নিয়ে তৈরী হতে পারে আইনি জটিলতা।

আর নির্বাচনের ফলাফল নিয়ে বিশৃঙ্খলার আশংকায় বহু যোহরেই বন্ধ হয়ে যাচ্ছে দোকানপাট। ভীতির সঞ্চার তৈরী হয়েছে তাদের মনে ।

অন্যদিকে পিছিয়ে নেই জো বাইডেনের সমর্থকরাও। চূড়ান্ত ফলের আগে বুধবার হোয়াইট হাউজের সামনে তারাও করেছে আনন্দ উল্লাস। এতদিন পর্যন্ত শুধু মিথ্যেই বলে এসেছে ট্রাম্প, এমনটাই স্লোগান ছিল তাদের মুখে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক এই দেশের ইতিহাসে এমন অনিশ্চয়তার চিত্র বিরল। আর শুধু মার্কিনীরাই নন, গোটা বিশ্ব তাকিয়ে রয়েছে নির্বাচন পরবর্তী পরিস্থিতির দিয়ে দিকে। সর্বাধিক ক্ষমতাধর দেশের নাজুক রাজনৈতিক পরিস্থিতির দিকেই এখন নজর সবার।

Sharing is caring!