বেনাপোল প্রতিনিধিঃ

বেনাপোলে বিষমুক্ত সবজি সমিষ্টি কুমড়া চাষে ব্যাপক সফলতা পেয়েছেন কৃষক আনোয়ার হোসেন। সেক্স ফেরোমন ফাঁদ ব্যাবহার করে পোকা মাকড় দমন করায় ফলনও পাচ্ছেন ভাল। কুমড়া চাষে লাভবান হচ্ছে চাষীরা।দ্বিগুন বেড়েছে কুমড়া চাষ।

যশোরের শার্শা ও বেনাপোলে বানিজ্যিক ভাবে শুরু হয়েছে কুমড়া চাষ। চলতি মৌসুমে আগাম কুমড়া চাষে ফলন হয়েছে ভাল। সেক্স ফেরোমন ফাঁদ ব্যাবহার বিষমুক্ত সবজি চাষ বাড়ছে। বিষমুক্ত কুমড়ার চাহিদাও ভাল। ফলে বাজারে কুমড়ার দাম ভাল পাচেছ কৃষকেরা। প্রতিকেজি কুমড়া বিক্রি হচ্ছে১৫থেকে ২০টাকায়।  বিষমুৃক্ত সবজির প্রতি ক্রেতা ও ব্যাবসায়িদের চাহিদা থাকায় লাভবান হচ্ছেন চাষীরা। দিনদিন বাড়ছে কুমড়ার চাষ।

শার্শা স্বরুপদাহ গ্রামে কুমড়া চাষী আনোয়ার হোসেন। ৫বিঘা জমিতে করেছেন কুমড়ার চাষ। দাম ও ফলন ভাল পাওয়ায় সংসারে ফিরেছে স্বচ্ছলতা। হচ্ছেন লাভবান। তার দেখে অনেকে করছেন বিষমুক্ত কুমড়া চাষ।

উপজেলা-কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল জানান,স্থানীয় বাজারে কুমড়া বিক্রি করে কৃষকেরা মূল্য পায় ভাল। অনেক সময় বিভিন্ন এলাকা থেকে আসা ব্যাপারীরা খেত থেকে কিনে নিয়ে যাচ্ছ কুমড়া। ফলে বিষমুক্ত কুমড়া চাষে আগ্রহ বাড়ছে চাষীদের। দ্বিগুন বেড়েছে চাষ সহযোগিতা দিচ্ছেন কৃষি বিভাগ।শার্শা উপজেলায় ১শ৮০হেক্টর জমিতে হয়েছে কুমড়া চাষ।

Sharing is caring!