মো: নাঈম ইসলাম (মুন্না ) রাজশাহী প্রতিনিধি:



বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে’ উন্নয়ন এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাজশাহীতে ৪৯তম জাতীয় সমবায় দিবস-২০২০ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার সকালে জেলা প্রশাসন ও সমবায় বিভাগ, রাজশাহীর  আয়োজনে কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে ৪৯তম জাতীয় সমবায় দিবস-২০২০ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন বাংলাদেশকে স্বাধীন করা পর যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ার কাজ শুরু করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্যে সমবায়ের উপর গুরুত্বারোপ করেছিলেন বঙ্গবন্ধু। কিন্তু বঙ্গবন্ধু দেশ গড়ার সময় পাননি, ঘাতকেরা তাকে সেই সময় দেয়নি। তবে বঙ্গবন্ধুকন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কাজ করে যাচ্ছেন।

বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সমাপ্ত করছেন প্রধানমন্ত্রী বর্তমানে বাংলাদেশের সর্বক্ষেত্রে উন্নয়ন হয়েছে। গরু ও দুধ উৎপাদনেও দেশ প্রায় সাবলম্বী হয়েছে । বিগত সময়ে ভারত থেকে গরু আমদানি করার কারণে দেশের খামারিরা ক্ষতিগ্রস্থ হয়েছে সেজন্য গরু আমদানিতেও সরকার কঠোর অবস্থানে এর সুফল পাচ্ছেন দেশী খামারিরা।

করোনা মহামারি মধ্যেও দেশের উন্নয়ন থেমে নেই। অর্থনৈতিক প্রবৃদ্ধি, ব্যাপক উৎপাদন, মাথাপিছু আয় ও রেমিটেন্স অর্জন বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারি মধ্যে কীভাবে বাংলাদেশের উন্নতি অব্যাহত রয়েছে, সেটি এখন বিদেশীদের নিকট ভাবার বিষয় হয়ে দাঁড়িয়েছে।
স্থানীয় সরকার বিভাগ রাজশাহীর উপ-পরিচালক শাহানা আখতার জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় সমবায় কার্যালয় রাজশাহীর যুগ্মনিবন্ধক মোহাঃ আব্দুল মজিদ ও রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতে খায়ের আলম। অনুষ্ঠানে সঞ্চয় ও ঋণদান/ক্রেডিট ক্যাটাগরিতে রাজশাহী জেলায় মনোনীত উত্তরণ সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি মোঃ মিজানুর রহমান ও বহুমুখী সমবায় ক্যাটাগরিতে ইউনিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি শ্রী অজয় পালকে পুরস্কার প্রদান করা হয়।

Sharing is caring!