রাকিবুজ্জামান জিহাদ, শৈলকুপা (ঝিনাইদহ) প্রতিনিধি :


তীব্র শীতে আবাসন সংকটে ধুকছে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার কাতলাগাড়ী কওমী মাদ্রাসার শিক্ষার্থীরা। নানা সমস্যায় জর্জরিত এ মাদ্রাসায় প্রায় শতাধিক শিক্ষার্থী ভর্তি রয়েছে। নানা চ্যালেঞ্জ নিয়ে কোন রকম টিকে আছে এ প্রতিষ্ঠানটি। ১৯৯৮ সালে নির্মিত মাদ্রাসায় এ পর্যন্ত সরকারি-বেসরকারি কোন সুযোগ সুবিধা মেলেনি। স্থানীয় কিছু মানুষের মানবিক সহযোগিতায় কোন রকম টিকে আছে এ মাদ্রাসাটি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মাদ্রাসার মসজিদ ও টিনের একটি ভবনের বারান্দায় ঘুমাচ্ছে শিক্ষার্থীরা। এমনি করে প্রায় শতাধিক শিক্ষার্থী বিভিন্ন জায়গায় আবাসন সংকটে ফ্লোরে ত্রিফল বিছিয়ে রাতযাপন করছে। এই তীব্র শীতে অমানবিকভাবে শিক্ষার্থীরা রাতযাপন করলেও এগিয়ে আসেনি কোন সংস্থা, এমনটিই জানিয়েছে মাদ্রাসা কর্তৃপক্ষ।
মাদ্রাসার শিক্ষার্থীরা জানান, তাদের মাদ্রাসা জনগণের মানবিক সহযোগিতায় চলে। আবাসন সংকটে তারা বারান্দায় পাতলা কার্পেটের ওপর শুয়ে থাকে। মাঠের ঠান্ডা হাওয়া তাদের রাতযাপনে খুব কষ্ট হয়। তাদের এই সমস্যা সমাধানে সরকারের কাছে আবেদন জানান শিক্ষার্থীরা।
মাদ্রাসার প্রধান শিক্ষক মাওলানা ইলিয়াস আলমগীর জানান, চরম আবাসন সংকটে প্রায় শতাধিক শিক্ষার্থী নিয়ে বিপাকে তারা। কিছু সহযোগিতা পেলে তাদের চরম এই দুর্ভোগ থেকে রেহাই পাবে। সেজন্য তিনি সরকারি-বেসরকারি সংস্থা ও সমাজের বৃত্তবান মানুষের কাছে সাহায্য কামনা করেছেন।

Sharing is caring!